শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

৫৪৩ দিন পর শিক্ষার্থীরা আজ স্কুল, কলেজেঃ

আপডেটঃ ১১:৫৩ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ১২, ২০২১

নিউজ ডেস্কঃ

৫৪৩ দিন পর আজ শিক্ষার্থীরা ফিরেছে নিজ ভুবনে।করোনা ভাইরাসের সংক্রমনের কারণে ১৭ মার্চ ২০২০ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল।সংক্রমণ কিছুটা কমে যাওয়ায় আজ থেকে প্রথম ধাপে খুলে গেছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান।আগে থেকেই নির্দেশনা ছিল ইশারীরিক উপস্থিতিতে শ্রেণি-কক্ষে কার্যক্রম পরিচালনার জন্য শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তুত করার।প্রস্তুতিও নেওয়া হয়েছে সে অনুযায়ী।প্রস্তুতি ছাড়াও শিক্ষার্থীদের বরণ করতে সাজানো হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান ও শ্রেণিকক্ষ।রাজধানীর বিভিন্ন স্কুলে খোঁজ নিয়ে জানা গেছে, শিক্ষার্থীদের আগমন উপলক্ষে সাজসাজ রব বিরাজ করছে শিক্ষা-প্রতিষ্ঠান গুলোতে।সকাল ৮টার আগেই শিক্ষার্থীরা নতুন স্কুল ড্রেস পরে অভিভাবকের হাত ধরে উপস্থিত হতে দেখা গেছে দুই শিফটের স্কুল গুলোতে।প্রাথমিকভাবে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, প্রতিদিন সর্বোচ্চ দুটি শ্রেণির পাঠদান অনুষ্ঠিত হবে ,আর সে অনুযায়ী একটি রুটিনও প্রণয়ন করা হয়েছে।

প্রাথমিক বিদ্যালয়ের রুটিন অনুযায়ী, আজ পঞ্চম শ্রেণির সঙ্গে তৃতীয় শ্রেণির ক্লাস হবে।তবে রুটিন না জানার কারনে অন্য শ্রেণির শিক্ষার্থীদেরও স্কুলে চলে আসতে দেখা গেছে।শহরাঞ্চলের স্কুল-কলেজ অনেকটাই নতুন রূপে সাজানো হয়েছে।এছাড়া বিশেষ পরিস্থিতিতে প্রতিষ্ঠান পরিচালনায় শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।তবে কিছুটা অস্বস্তি আর উদ্বেগে আছেন অভিভাবকরা।

সার্বিক বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, প্রায় দেড় বছর ধরে বন্ধ আছে সরাসরি পাঠদান।এতে শিক্ষার অপরিমেয় ক্ষতি হচ্ছিল।তাই আর যাতে ক্ষতি না হয়, বিভিন্ন মহলের দাবির পরি-প্রেক্ষিতেই শিক্ষা-প্রতিষ্ঠান খুলে দেওয়া হচ্ছে।সরকার পুনরায় ক্লাস শুরু উপলক্ষ্যে সার্বিক পদক্ষেপ নিয়েছে।

মহামারি পরিস্থিতি বিবেচনায় রেখে সর্বোচ্চ সতর্কতা নেওয়া হয়েছে।শিক্ষামন্ত্রী দীপু মনি আজ সকাল ১০টায় শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম পরিদর্শনে রাজধানী আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ পরিদর্শন করবেন।এছাড়া বেলা ১১টায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন রাজধানী মতিঝিল আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করবেন ।

IPCS News Report : Dhaka :