শুক্রবার ২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

রেলের লিজকৃত জমি জবর দখলের অভিযোগে ভুক্তভোগীর সংবাদ সম্মেলন

আপডেটঃ ১১:৩৫ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ০১, ২০২১

নিউজ ডেস্কঃ

নিজস্ব প্রতিবেদক:রাজশাহীতে রেলের জমি দখল নিয়ে দুই পক্ষের মধ্যে মা তয়রধরে ঘটনা ঘটেছে।এনিয়ে উভয় পক্ষ থানায় লিখিত অভিযোগ করেছেন।তবে মঙ্গলবার (৩১) বেলা সাড়ে ১১টায় এনিয়ে একটি পক্ষ সংবাদ সম্মেলন করেছে।রাজশাহী সংবাদিক ইউনিয়ন অফিসে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ভুক্তভোগী রবিউল ইসলাম অভিযোগ করেন-তার লিজকৃত জমির উপরে থাকা টিনের ঘর ভেঙ্গেছে রাশেদ খান মেনন (পাপুল)।তারা এই জায়গাটুকু দখলের পাইতারা করছে।তবে বিষয়টি নিয়ে রাশেদ খান মেনন পাপুল জানান, প্রত্যেকের জমির সামনে যে রেলওয়ের জায়গা আছে সেগুলো ওই জমির মালিক ব্যবহার করে।দীর্ঘদিন আগে আমরা গ্রামের বাড়ি তানোরে থাকতাম।তখন রবিউল ইসলামের বাবাকে এই বাড়িটি কেআরটেকার (তত্বাবোধায়ক) হিসেবে দেখভাল করতে দেওয়া হয়।সেই সময় তিনি আমাদের বাড়ির সামনের রেলওয়ের জায়গা রেলওয়ে কর্তৃপক্ষের থেকে লিজ নিয়েছে বলে জানান।

অন্যদিকে, অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, নগরীর দড়িখরবনা এলাকার মৃত আব্দুল খালেকের ছেলে রবিউল ইসলাম।লিখিত বক্তব্যে তিনি বলেন, আমার বাবা মৃত আব্দুল খালেক জীবিত থাকা অবস্থায় নগরীর দড়িখরবনা এলাকার রেললাইন সংলগ্ন ০.০৯ একর রেলের জায়গা বিভাগীয় এস্টেট অফিস পাকশী থেকে কৃষি জমি হিসেবে লিজ নিয়ে ১৯৯৭ সাল পর্যন্ত ভোগ দখল করে।

পরবর্তীতে তিনি মারা গেলে আমি (রবিউল ইসলাম) বাংলা ১৪২২ সাল পর্যন্ত খাজনা পরিশোধ করি এবং সেখানে ঘনবসতি গড়ে ওঠায় ফসলাদি না হওয়ায় কাঁচাঘর নির্মাণ করে ভোগদখল করি।তবে সোমবার (৩০ আগস্ট) দুপুরে পাশের আব্দুস সামাদের ছেলে মো. রাশেদ খান মেনন পাপুল অবৈধ ভাবে জোরপূর্বক জমি দখল করে ঘর ভাঙচুর করে।

এনিয়ে পাপুলকে নিষেধ করতে গেলে কথা কাটাকাটি হয় ও গালিগাল করে।এছাড়া পাপুল, পপি, হ্যাপি, নিপা আমার (রবিউল ইসলাম) বাড়িতে হামলা চালাই।এবিষয়ে অপরপক্ষ পাপুলের বাবা মুক্তিযুদ্ধা আব্দুস সালাম জানান, তাদের বিরুদ্ধে যে অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করা হয়েছে তা মিথ্যা ও ভিত্তিহীন।তবে অভিযোগকারীদের লিজের কোন কাজপত্র নেই।

তারা জোরপূর্বক রেলেওয়ের জায়গা দখল করে রেখেছে।এছাড়া বাড়ির পাশের রাসিকের ড্রেন নিজের বলে দাবি করে আমাদের বিভিন্ন সময় পানি নামাকে কেন্দ্র করে হয়রানি করেন।তিনি আরো বলেন, তারাই গতকাল গোয়াল ঘরে টিন তোলাকে কেন্দ্র করে ছেলে পাপুলকে ডেকে মারধর করেন।এবিষয়ে বোয়ালিয়া থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

এই ঘটনায় আমার ছেলে পাপুলের অন্তসত্বা স্ত্রী অহত হয়েছেন।তিনি রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি আছে।বোয়ালিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) নিবারণ চন্দ্রবর্মন জানান, এটি রেলওয়ের জাগায়।তবুও দুই পক্ষ বিবাদে জড়িয়েছে।এনিয়ে দুই পক্ষ অভিযোগ করেছে।বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

IPCS News Report : Dhaka: আবুল কালাম আজাদ: রাজশাহী।