শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

পদ্মা সেতুতে শেষ স্ল্যাব বসল, এখন পিচ ঢালাই বাকিঃ

আপডেটঃ ১:০২ অপরাহ্ণ | আগস্ট ২৩, ২০২১

নিউজ ডেস্কঃ

শেষ হয়েছে স্বপ্নের পদ্মা সেতুর রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ।সেতুর সড়ক-পথের ২৯১৭টি রোডওয়ে স্ল্যাবের সব বসে গেছে।নতুন এক মাইলফলক পূরণ হলো ৬ দশমিক ১৫ কি.মি. সেতুর।এখন যানবাহন চলাচল করার ক্ষেত্রে বাকি থাকবে শুধু পিচ ঢালাই।সোমবার সকাল ১০টার দিকে সেতুর ১২ও ১৩ নং পিয়ারে সর্বশেষ রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ শেষ হয়।পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের বিষয়টি নিশ্চিত করেছেন।জানা যায়, রোববার পর্যন্ত সেতুর ২৯১৭ রোডওয়ে স্ল্যাবের মধ্যেদুই হাজার ৯১৪টি বসানো হয়েছিল।রাতে দুটি ও বাকি থাকা টি স্ল্যাবটি সকাল ১০টা ১২ মিনিটে বসানো হয়।উল্লেখ্য দ্বিতলা সেতুর রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ চলতি বছরের ২০ জুন শেষ হয়েছিল।প্রকৌশলী সূত্রে জানা যায়, চলতি বছরের জুলাই মাস পর্যন্ত প্রকল্পের সার্বিক কাজের ৮৭ দশমিক ২৫ শতাংশ এগিয়েছে।

মূল সেতুর কাজের অগ্রগতি ৯৪ দশমিক ২৫ শতাংশ, আর বাকি মাত্র ৫ দশমিক ৭৫ শতাংশ।পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয় ২০১৪ সালের ডিসেম্বরে।২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুন দৃশ্যমান হয়।

একে একে ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ছয় দশমিক ১৫ কি.মি. দীর্ঘ পদ্মা সেতু পুরোপুরি দৃশ্যমান হয়েছিল ২০২০ সালের ১০ ডিসেম্বরে।একই সঙ্গে চলতে থাকে স্ল্যাব বসানোসহ রোডওয়ে, রেলওয়ে ও অন্যান্য কাজ।

এই সেতুর যান চলাচলের জন্য ২০২২ সালের জুন মাসের মধ্যেই উন্মুক্ত করে দেওয়ার কথা রয়েছে।মূল পদ্মাসেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার।দ্বিতল-বিশিষ্ট পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচল করবে যানবাহন, নিচ দিয়ে রেল।দক্ষিণাঞ্চলের ২১টি জেলার সঙ্গে যোগাযোগ সহজ হবে সেতুটি চালু হলে।

IPCS News Report : Dhaka: