বুধবার ২৬শে জুন, ২০১৯ ইং ১২ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

আইপিএলে ১০০তম ছক্কা মেরেছেন রাসেল।

আপডেটঃ ৪:১০ অপরাহ্ণ | এপ্রিল ২০, ২০১৯

খেলা ডেস্ক

এবারের আইপিএলেও দারুণ ফর্মে আছেন গেইল। ঝড় তুলেছেন বেশ কিছু ম্যাচে, ফিফটি পেয়েছেন তিনটি। এর মধ্যে একটিতে অপরাজিত ছিলেন ৯৯ রানে। আর যে জন্য বিখ্যাত, সে কাজটাও করেছেন। মেরেছেন ২৬টি ছক্কা। ইনিংসপ্রতি তিনটির বেশি। কিন্তু আন্দ্রে রাসেল যে তাঁর চেয়ে ছক্কা মেরেছেন ৫০ ভাগ বেশি! গেইলের মতোই ৮ ইনিংসে ব্যাটিংয়ে নেমেই ৩৯টি ছক্কা। রাসেলের তথ্যটা আরও বেশি বিস্ময় জাগাচ্ছে এ কারণেই যে অধিকাংশ ম্যাচেই এই অলরাউন্ডার মাঠে নেমেছেন ইনিংসের ১০ ওভার শেষ হয়ে যাওয়ার পর।

গতকাল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু বিপক্ষেও অনেক পরে নেমেছেন রাসেল। ২১৪ রানের লক্ষ্যে ১২তম ওভারে যখন নেমেছেন, দলের রান তখন ৭৯! ৪৯ বলে ১৩৫ রানের আপাত-অসম্ভব লক্ষ্যটাকেও প্রায় সম্ভব বানিয়ে ফেলেছিলেন রাসেল। ২৫ বলেই ৬৫ রান তুলে একটুর জন্য হার মেনেছেন রাসেল। এত দ্রুত রান তোলার পেছনে কবজি আর বাহুর জোরটাই সম্বল ছিল রাসেলের। এ কারণেই ২৫ বলে মাত্র ২টি চার মারলেও ছক্কা মেরেছেন ৯টি! ওতেই আইপিএলে রাসেলের ছক্কার সেঞ্চুরি হয়ে গেছে।

ছক্কার সেঞ্চুরি নতুন দেখেনি আইপিএল। ক্রিস গেইল তো সেই কবেই করে রেখেছেন এটা। আরেক ওয়েস্ট ইন্ডিয়ান কাইরন পোলার্ডও করে দেখিয়েছেন এ কীর্তি। আইপিএলে সবচেয়ে দ্রুত ছক্কার সেঞ্চুরিটাও ছিল পোলার্ডের। নিজের ১২৮২তম বলে ১০০তম ছক্কা মেরেছেন পোলার্ড। আর ছক্কার রাজা গেইলের সেঞ্চুরিও এসেছে ১৩২৯ বলে। অর্থাৎ ১২ ও ১৩ বলে ছক্কা মারার ক্ষমতা আছে পোলার্ড ও গেইলের।

এবার অবশ্য আরও বেশি ভয়ংকর রাসেল। এ মৌসুমে ২২০ স্ট্রাইকরেটে ৩৭৭ রান তুলেছেন রাসেল, অর্থাৎ বল খেলেছেন মাত্র ১৭১টি। এই ১৭১ বলেই ৩৯ ছক্কা। প্রতি ৪.৩৮ বলে এক ছক্কা, ভাবা যায়!

কিন্তু আন্দ্রে রাসেলের রেকর্ডের কাছে এ দুজনও তুচ্ছ হয়ে যাচ্ছেন। কাল আইপিএলে ১০০তম ছক্কা মেরেছেন রাসেল। আইপিএলে সেটি ছিল রাসেলের ৬৫৭তম বল। অর্থাৎ প্রতি ৬/৭ বলে একটি ছক্কা রাসেলের। প্রতি ১৩ বলে দুটি! এত অনায়াসে ছক্কা মারতে আর কাউকে আইপিএল দেখেনি।

Ipcs News/ রির্পোট