শনিবার ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

মহারাষ্ট্রে ২-৪ সপ্তাহের মধ্যে আসতে পারে করোনার তৃতীয় ঢেউ

আপডেটঃ ৮:০৭ পূর্বাহ্ণ | জুন ১৮, ২০২১

ভারতের মহারাষ্ট্রে আগামী দুই থেকে চার সপ্তাহের মধ্যে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে। রাজ্যের করোনাভাইরাস সংক্রান্ত টাস্ক ফোর্স এই সতর্কবার্তা দিয়েছে।

টাস্কফোর্স আরও জানিয়েছে, তৃতীয় ঢেউয়ে আক্রান্তের সংখ্যা দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তের তুলনায় দ্বিগুণ হবে। এমনকি সক্রিয় রোগীর সংখ্যা ৮ লক্ষ ছাড়িয়ে যেতে পারে বলেও আশঙ্কা করেছে তারা।

তবে তারা জানিয়েছে, তৃতীয় ঢেউয়ে শিশুরা খুব একটা প্রভাবিত হবে না। তাদের মতে, এই ঢেউয়ে ১০ শতাংশের মতো শিশু প্রভাবিত হতে পারে।

টাস্ক ফোর্সের সদস্য শশাঙ্ক যোশী বলেছেন, ব্রিটেনে যেমন দ্বিতীয় ঢেউ শেষ হতেই তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে, মহারাষ্ট্রও সেই পরিস্থিতির মুখোমুখি হতে চলেছে।

মহারাষ্ট্রে করোনা সংক্রান্ত লকডাউন কেবল শিথিল হতে শুরু হয়েছে। ১৫টি জেলা এবং নাগপুর এবং পুণেতে বিধিনেষেধে বেশ কিছু ক্ষেত্রে ছাড় ঘোষণা করা হয়েছে। ধাপে ধাপে অন্য জেলাগুলোতেও বিধিনিষেধ শিথিল করার পথে হাঁটছে সরকার। আনলক পর্ব শুরু হতেই ফের চেনা ছন্দে ফিরতে শুরু করেছে জেলা এবং শহরগুলো। আর এতেই আশঙ্কা প্রকাশ করছেন রাজ্যের স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এখন পর্যন্ত ভারতে করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে থাকা রাজ্যগুলোর মধ্যে মহারাষ্ট্রও রয়েছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে ১০ হাজার ১০৭ জন করোনায় আক্রান্ত হয়েছে।

এদিকে, ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমণ বাড়লেও মৃত্যু কিছুটা কমেছে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৬৭ হাজার ২০৮। একই সময়ে মারা গেছে ২ হাজার ৩৩০ জন।

ভারতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৯৭ হাজার ৩১৩। এর মধ্যে মারা গেছেন ৩ লাখ ৮১ হাজার ৯০৩ জন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা