বুধবার ২৪শে এপ্রিল, ২০১৯ ইং ১১ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

স্লোভাকিয়া পেল প্রথম নারী প্রেসিডেন্ট

আপডেটঃ ১২:৫৪ অপরাহ্ণ | মার্চ ৩১, ২০১৯

অনলাইন সংস্করণ

জুজানা কাপুতোভা। ছবি: সংগৃহীত

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে স্লোভাকিয়ার ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট হলেন আইনজীবী ও দুর্নীতিবিরোধী প্রচারক জুজানা কাপুতোভা।

৪৫ বছর বয়সী কাপুতোভার তেমন কোনো রাজনৈতিক অভিজ্ঞতা নেই। আইনজীবী হিসেবেই তিনি বেশি পরিচিত। তিনি নির্বাচনটিকে ভালো ও মন্দের দ্বন্দ্ব হিসেবে তুলে ধরেছিলেন।

শনিবারের এ নির্বাচনে সরকারি দলের প্রার্থী শীর্ষস্থানীয় কূটনীতিক ও ইউরোপিয়ান কমিশনের ভাইস প্রেসিডেন্ট মারোস সেফকোভিচকে পরাজিত করেন। খবর রয়টার্সের।

প্রায় সব ভোট গণনা শেষে দেখা যায় কাপুতোভা প্রায় ৫৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। স্লোভাকিয়ার প্রেসিডেন্ট পদটি অনেকাংশেই আনুষ্ঠানিক। তালাকপ্রাপ্ত কাপুতোভা দুই সন্তানের জননী। তিনি লিবারেল প্রোগ্রেসিভ স্লোভাকিয়া পার্টির একজন সদস্য।তবে স্লোভাকিয়ার পার্লামেন্টে এর আগে এই দলটির কোনো আসন ছিল না।

গত বছর একজন অনুসন্ধানী সাংবাদিকের খুনের ঘটনা এ নির্বাচনে প্রভাব ফেলেছিল। সাংবাদিক ইয়াং কুচিয়াক পরিকল্পিত অপরাধগুলোর সঙ্গে রাজনীতিবিদের সম্পর্ক নিয়ে অনুসন্ধান করছিলেন।

তার এ অনুসন্ধান চালাকালে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে নিজের হবু স্ত্রীর সামনেই তাকে গুলি করে হত্যা করা হয়।কুচিয়াকের হত্যাকাণ্ড নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার অন্যতম কারণ বলে উল্লেখ করেছেন কাপুতোভা।

Ipcs News/রির্পোট