বুধবার ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার রেকর্ড সংখ্যক শিক্ষার্থী জিপিএ-৫ নিয়ে উত্তীর্ণ

আপডেটঃ ১২:৫৪ অপরাহ্ণ | জানুয়ারি ৩১, ২০২১

নিউজ ডেস্কঃ

রাজশাহী শিক্ষাবোর্ডে ২০২০ শিক্ষাবর্ষে উচ্চমাধ্যমিক পরীক্ষায় নিবন্ধিত শিক্ষার্থীদের সকলেই পাশ করেছেন।এবার ৭৫৭ টি কলেজের ১লাখ ৪৯ হাজার ৯৭৬ জন পরীক্ষার্থী পরীক্ষার জন্য নিবন্ধন করেন।এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২৬ হাজার ৫৬৮ জন। যা গত শিক্ষা বর্ষের তুলনায় ৪ গুণ বেশি।এমনকি বিগত ৭ বছরে জিপিএ-৫ সহ এমন পাশের হারের দেখা মেলেনি।করোনা মহামারির কারণে ২০২০ শিক্ষাবর্ষে উচ্চমাধ্যমি পর্যায়ের শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রস্তুতের ক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের এসএসসি ও জেএসসির ফল বিশ্লেষণ করে তা প্রস্তুত করা হয়েছে।
রাজশাহী শিক্ষাবোর্ডের দেয়া তথ্য মতে, গত শিক্ষাবর্ষে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিলো ৬ হাজার ৭২৯ জন।এসময় পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ১লাখ ৫১ হাজার ১৩৪ জন, পাশের হার ছিলো ৭৬ দশমিক ৩৮।

২০২০ শিক্ষাবর্ষে ২৬ হাজার ৫৬৮ জন জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ছাত্রীদের সংখ্যা ১৪ হাজার ৩ জন, ছাত্রের সংখ্যা ১২ হাজার ৫৬৫ জন।মোট ১লাখ ৪৯ হাজার ৯৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৮০ হাজার ১২৯ জন ছাত্র এবং ৬৯ হাজার ৮৪৭ জন ছাত্রী।বিজ্ঞান শাখায় এবার পরীক্ষার্থী ছিলো ৩৯ হাজার ৯৭ জন। যার মধ্যে ছাত্রীর সংখ্যা ১৭ হাজার ৪৮৫ জন এবং ছাত্র ২১ হাজার ৬১২ জন।জিপিএ-৫ পেয়েছেন ১৯ হাজার ৭২১ জন।যাদের মধ্যে ছাত্র ১০ হাজার ৯০ জন এবং ছাত্রী ৯ হাজার ৬৩১ জন।মানবিক শাখায় অংশ নেয় ৯১ হাজার ৭৬৩ জন।

যাদের মধ্যে ছাত্রী ৪৬ হাজার ১২৭ এবং ছাত্রের সংখ্যা ৪৫ হাজার ৬৩৬ জন।জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ৪৫২ জন।যাদের মধ্যে ছাত্র ১ হাজার ৭৯১ জন এবং ছাত্রী ৩ হাজার ৬৬১ জন।ব্যবসায় শাখায় অংশ নেয় ১৯ হাজার ১১৬ জন।যাদের মধ্যে ছাত্র ১২ হাজার ৮৮১ জন এবং ছাত্রী ৬ হাজার ২৩৫ জন।জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৩৯৫ জন।যাদের মধ্যে ছাত্র ৬৮৪ জন এবং ছাত্রী ৭১১ জন।রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এবার করোনা মহামারির কারণে পরীক্ষার্থীদের নিজনিজ জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলের তুলনামূলক বিশ্লেষণ করে উচ্চমাধ্যমিকের ফল প্রস্তুত করা হয়েছে।এর জন্য আলাদা একটি সফটঅয়ারকে কাজে লাগানো হয়েছে।শিক্ষার্থীদের উচ্চশিক্ষা নিশ্চিতের জন্য ট্রান্সক্রিপ্ট বা মার্কশিট সময়মতো সরবরাহ করা হবে।

IPCS News/রির্পোট, আবুল কালাম আজাদ।