শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

রাজশাহী বিভাগের ‘সেরা ১০ ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ নির্বাচিত

আপডেটঃ ১২:১১ অপরাহ্ণ | মার্চ ২৩, ২০১৯

নিউজ ডেস্ক:

বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ ব্র্যান্ড ইস্পাহানি মির্জাপুরের উদ্যোগ, পরিকল্পনা ও পৃষ্ঠপোষকতায় দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল, চ্যানেল আই-এ বাংলাভাষা নিয়ে মেধাভিত্তিক টিভি রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ-৩য় বর্ষ’-এর রাজশাহী বিভাগের বাছাইপর্ব গতকাল অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে আয়োজিত বাছাই পর্বের প্রতিযোগিতায় অংশ নেয় প্রায় ১১শ’ এর অধিক শিক্ষার্থী। প্রাথমিক বাছাই পর্ব শেষে মূল পর্বে ঢাকায় যাবার সুযোগ পেয়েছে রাজশাহী বিভাগের সেরা ১০ বাংলাবিদ।

নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে তৃতীয় বারের মতো ইস্পাহানি মির্জাপুর আয়োজন করেছে বাংলা প্রতিযোগিতা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। সিলেট বিভাগের বাছাইপর্ব শুরু হয় সকাল ৯ টায়। প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন রাবির সহকারি অধ্যাপক ড. সুমাইয়া খানম এবং প্রথিতযশা আবৃত্তি শিল্পী মাহীদুল ইসলাম। পরে নির্বাচিতদের হাতে সম্মাননা পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের ও ইস্পাহানি টি-লিমিটেড’র উইং ম্যানেজার জোয়ার্দ্দার মিজানুর রহমান।

ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতায় ৪০ নম্বরের সাহিত্য ও ব্যাকরণভিত্তিক বহুনির্বাচনী প্রশ্ন ও ৩০ নম্বরের অনুধাবনমূলক প্রশ্নোত্তরের মাধ্যমে নির্বাচন করা হয় বিভাগীয় সেরা ২০ প্রতিযোগীকে। পরে উচ্চারণ, বানান ও ব্যাকরণের দক্ষতা যাচাইয়ের মাধ্যমে বিচারকদের চুলচেরা বিশ্লেষণে সেরা ১০ জন নির্বাচিত হয়ে ঢাকায় মূলপর্বে যাবার সুযোগ পায়।

উল্লেখ্য, ঢাকায় মূলপর্ব শেষে দেশসেরা বাংলাবিদ জিতে নেবে ১০ লক্ষ টাকার মেধাবৃত্তি এবং দ্বিতীয় ও তৃতীয়স্থান অধিকারী পাবে যথাক্রমে ৩ লক্ষ টাকা ও ২ লক্ষ টাকার মেধাবৃত্তি। এছাড়াও প্রথম দশজন প্রতিযোগী পাবে ১ টি ল্যাপটপসহ ব্যক্তিগত গ্রন্থাগার করার জন্যে ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি।

Ipcs News/ স্টাফ রিপোর্টার