বুধবার ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

বিদায়ী বছরে রাজশাহীর আলোচিত ১২ ঘটনা

আপডেটঃ ১১:৩৬ পূর্বাহ্ণ | জানুয়ারি ০২, ২০২১

নিউজ ডেস্কঃ

তিমির রেখায় মিলিয়ে গেল আরও একটি বছর। সুন্দর-স্বাভাবিক জীবনের প্রত্যাশায় শুরু হলো নতুন বছর ২০২১।বিদায়ী বছর মানুষের জীবনে রেখে গেছে অনেক স্মৃতি। কোনটি ভাল, আবার কোনটি মন্দ।বিদায়ী বছরে সব সময়ের জন্যই আলোচিত প্রাণঘাতি করোনাভাইরাস।বিদায়ী বছরের মে মাসে রাজশাহীতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। বুধবার পর্যন্ত রাজশাহীতে ৫ হাজার ৮১২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।জেলায় এ পর্যন্ত ৫৪ জনের প্রাণ নিয়েছে করোনা।করোনার সংক্রমণ শনাক্তে বিদায়ী বছর রাজশাহীতে দুটি পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে।ল্যাব দুটিতে প্রতিদিনই নমুনা পরীক্ষা চলছে। এর বাইরেও রাজশাহীতে নানান ঘটনা ঘটেছে, যা নিয়ে আলোচনা হয়েছে দেশজুড়ে।

এন্ড্রু কিশোরের প্রয়াণ;- বিদায়ী বছরের জুলাইয়ে দেশবাসী হারিয়েছে রাজশাহীর কৃতি সন্তান প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোরকে।শেষ ইচ্ছে অনুযায়ী রাজশাহীর মাটিতেই নিজের পছন্দ করা জায়গায় সমাহিত করা হয় এই কিংবদন্তিকে।তার বয়স হয়েছিল ৬৪ বছর।এন্ড্রু কিশোরের জন্ম ১৯৫৫ সালের ৪ নভেম্বর রাজশাহীতে; সেখানেই কেটেছে তার শৈশব ও কৈশোর।তার চলচ্চিত্রে গান গাওয়া শুরু হয়েছিল ১৯৭৭ সালে; মেইল ট্রেন-এ আলম খানের সুরে ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তার কেউ’ গানের মধ্য দিয়ে। এন্ড্রু কিশোর ৮ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।এছাড়া সংগীতে অসামান্য অবদানের জন্য দেশ-বিদেশের আরও অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

হাসপাতালে মুক্তিযোদ্ধাকে মারধর;- করোনাকালে চিকিৎসা সেবা দিয়ে চিকিৎসকরা প্রশংসিত হলেও রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে বীর মুক্তিযোদ্ধা ইসহাক আলীকে পিটিয়ে- সমালোচনার মুখে পড়েন- ইন্টার্ন চিকিৎসকরা।২ সেপ্টেম্বর রামেক হাসপাতালে মুক্তিযোদ্ধা ইসাহাক আলীর স্ত্রী পারুল বেগম (৬৫) বিনা চিকিৎসায় মারা যান।মায়ের মৃত্যুতে প্রতিবাদ করেন ছেলে রাকিবুল ইসলাম।এ সময় শিক্ষানবিশ চিকিৎসকরা একজোট হয়ে মুক্তিযোদ্ধা ইসাহাক আলী ও তার ছেলে রাকিবুল ইসলামকে দফায় দফায় মারধর করেন।তাদের হাত থেকে রেহাই পাননি রাকিবুলের স্ত্রী-স্বজন এমনকি সঙ্গে থাকা সহকর্মীও।এরপর মরদেহ আটকে রেখে প্রকাশ্যে বাবা-ছেলেকে ক্ষমা চাইতে বাধ্য করেন চিকিৎসকরা।শেষে রাকিবুলকে তুলে দেন পুলিশের হাতে।পরে ক্ষমা চেয়ে স্ত্রীর লাশ নিয়ে যান মুক্তিযোদ্ধা ইসাহাক আলী।এর প্রতিবাদে রাস্তায় নামেন মুক্তিযোদ্ধারা।রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদও মানববন্ধন করে ঘটনার তীব্র প্রতিবাদ জানায়।

ক্রীকেটার সাব্বিরের কাণ্ড-বিদায়ী বছর পরিচ্ছন্নতা কর্মীকে পিটিয়ে আলোচনায় আলোচনার জন্ম দেন- ক্রিকেটার সাব্বির রহমান।৩১ মে বিকেল পৌনে ৫টার দিকে রাজশাহী মহানগরীর বেলদারপাড়া এলাকায় সাব্বিরের বাড়ির সামনে এ ঘটনা ঘটে।তবে মারধরের অভিযোগ অস্বীকার করেন সাব্বির।

রাবিতে উপাচার্যেরপক্ষে-বিপক্ষের উত্তাপকরোনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ থাকলেও বছরজুড়েই উত্তাপ ছড়িয়েছে উপাচার্যেরপক্ষে-বিপক্ষের আন্দোলন।সেই সাথে ইউজিসি’কে চ্যালেঞ্জে করে রাবি উপাচার্যের করা সংবাদ সম্মেলন ছিলো আলোচনার শীর্ষে।তার সঙ্গে রাবির রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারীকে নিয়েও ছিল আলোচনা।বছরের শেষপ্রান্তে এসে গত বুধবার এমএ বারী অবশেষে পদত্যাগ করেছেন।

ফাদার কতৃক গীর্জায় ধর্ষণ- বিদায়ী বছর রাজশাহীতেও ছিলো নারী-শিশু ধর্ষণের ঘটনা। তবে তানোরের খ্রিস্টান ধর্মপল্লীতে শিশুকে আটকে রেখে ধর্ষণ ও এর অভিযোগে সেখানকার ফাদার প্রদীপ গ্যাগরির গ্রেপ্তারের ঘটনা আলোড়ন সৃষ্টি করে দেশজুড়ে।এ নিয়ে ওই কিশোরীর ভাই বাদী হয়ে ‘মেরি ভিয়ান্নি গির্জা’র ফাদার প্রদীপ গ্যাগরির বিরুদ্ধে থানায় অপহরণ ও ধর্ষণ মামলা দায়ের করেন।এর আগে ২৬ সেপ্টেম্বর সকাল ১০টার দিকে বাড়ির কাছে ওই গির্জার পাশে ঘাস কাটতে গিয়ে নিখোঁজ হয় ১৫ বছর বয়সী ওই কিশোরী।খোঁজাখুঁজির পর তাকে না পেয়ে ২৭ সেপ্টেম্বর থানায় সাধারণ ডায়েরি করা হয়।পরে গির্জার ফাদারের রুম থেকে ওই কিশোরীকে উদ্ধার করে পুলিশ।রুমে আটকে রেখে তিন দিন ওই কিশোরীকে ধর্ষণ করেন ফাদার প্রদীপ গ্যাগরি।

ভাইরাল নারী পত্রিকা বিক্রেতা- খুকিবছরের শেষভাগে এসে হঠাৎ করেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয় রাজশাহীর একমাত্র নারী পত্রিকা বিক্রয়কর্মী খুকির জীবনের গল্প।সহায়তার হাত বাড়ান স্বয়ং প্রধানমন্ত্রী।এছাড়া আরও বিভিন্ন প্রতিষ্ঠান এবং হৃদয়বান ব্যক্তি খুকির পাশে দাঁড়ান। খুকি পান শ্রেষ্ঠ জয়িতার পুরস্কারও।

প্রকাশ্যে তরুণীর ধূমপান-বিদায়ী বছরের ডিসেম্বরে নগরীর সার্কিট হাউস সড়কে প্রকাশ্যে ধুমপান করে হেনস্থার শিকার হন একজন বিশ্ববিদ্যালয় ছাত্রী।স্থানীয় কিছু লোক এর বিরোধীতা করে ওই তরুণীকে সেখান থেকে উঠে যেতে বাধ্য করেন।এ ঘটনার প্রতিবাদে একদল তরুণ-তরুণী ওই একই জায়গায় জড়ো হয়ে ‘প্রতিবাদী আড্ডা’ দিয়েছেন।এই ঘটনাটি দেশ-বিদেশে ব্যাপক আলোচিত হয়ে ওঠে।

সরকারের পাখির বাসা ভাড়া- বিদাীয় বছরে দেশে প্রথমবারের মত পাখির জন্য বাসা ভাড়া নিয়েছে সরকার।রাজশাহীর বাঘা উপজেলার খোদ্দ বাউসা গ্রামে ৩ লাখ ১৩ হাজার টাকায় আমবাগান ভাড়া নিয়ে অতিথি পাখির অভায়রন্য করা হয়েছে।বাগানটিতে চার বছর ধরে শামুকখোল পাখি এসে বাসা বাঁধে।তারা বর্ষা মৌসুমের শেষ দিকে আসে এবং বাসা বেঁধে বাচ্চা ফুটিয়ে শীত শুরু হলে ও তাদের বাচ্চা উড়তে শিখলে চলে যায়। পাখি বাসা বাঁধায় গত দুই বছর পাখির জন্য বাগান পরিচর্যা ব্যাহত হচ্ছে।ফলে আমের ফলন কম হয়েছে বলে অভিযোগ করেন বাগান মালিকরা।তাই তারা পাখিদের তাড়িয়ে দিচ্ছিলেন।হাইকোর্টের নির্দেশে সরকার পাখিদের বাসা ভাড়া নিয়েছে।

প্রকৌশলীর সরকারি গাড়িতে মাদক- বহনসরকারি গাড়িতে ফেনসিডিল পরিবহনের সময় রাজশাহী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. নুরুজ্জামানকে গত ১৯ ডিসেম্বর রাতে চাঁপাইনবাবগঞ্জে গ্রেপ্তার করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।পরদিন মামলা দিয়ে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।এরপর এই বিসিএস কর্মকর্তা নিজেকে অসুস্থ দেখিয়ে হাসপাতালের প্রিজন সেলে আশ্রয় নেন।সেখানে আত্মহত্যারও চেষ্টা করেন গলায় ফাঁস দিয়ে।পরবর্তীতে আদালত তাকে জামিন দিয়েছেন।
রাজশাহীতে কেন্দ্রীয় শহিদ মিনারের উদ্বোধন- বিদায়ী বছরের বড় পাওয়া ছিলো ১৬ই ডিসেম্বরে।এ দিন নিজেদের জন্য একটি কেন্দ্রীয় শহীদ মিনার পেয়েছে রাজশাহীবাসী।নগরীর প্রাণকেন্দ্র সোনাদীঘি এলাকায় রাজশাহী ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউটের পরিত্যক্ত জায়গায় সেদিন শহিদ মিনারের ভিত্তিস্থাপন করা হয়।এখন কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণের কাজ চলছে।জেলা পরিষদের মালিকানায় থাকা এই জায়গাটিতে কর্তৃপক্ষ বহুতল বাণিজ্যিক ভবন করতে চাইছিল।কিন্তু রাজশাহীবাসীর আন্দোলনের মুখে জেলা পরিষদ সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে পারেনি।

-এমপি অয়েনের প্রকাশ্যে জনসভায় সাংবাদিকদের বেধে রাখার ঘোষনা, কলেজ ছাত্রীকে রাতভর আটক রেখে ধর্ষন।

করোনাকালে বিদায়ী বছর এমনই ঘনটাবহুল ছিলো রাজশাহী।

IPCS News /রির্পোট, আবুল কালাম আজাদ।