রবিবার ২৯শে নভেম্বর, ২০২০ ইং ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

১৯ নভেম্বর থেকে সারা দেশে শুরু হলো ফায়ার সার্ভিস সপ্তাহ

আপডেটঃ ৩:৪৪ অপরাহ্ণ | নভেম্বর ২১, ২০২০

নিউজ ডেস্কঃ

“প্রশিক্ষণ পরিকল্পনা প্রস্তুতি; দুর্যোগ মোকাবিলায় আনবে গতি”- এই প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আজ ১৯ নভেম্বর থেকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০ শুরু হলো।২১ নভেম্বর পর্যন্ত দেশব্যাপী এই সপ্তাহ উদযাপিত হবে।এ উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে দুর্যোগে প্রথম সাড়াদানকারী প্রতিষ্ঠান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। (১৯ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় ঢাকার মিরপুর-১০-এ অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে এর শুভ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান খান, এমপি প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল প্লাটফরমের মাধ্যমে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০-এর শুভ উদ্বোধন করেন।অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সচিব, সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় জনাব মোঃ শহিদুজ্জামান। উদ্বোধন অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল।

উদ্বোধনী ভাষণে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী বর্তমান সরকারের আমলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উন্নয়নে গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরে বলেন, “সার্বিকভাবে আমরা এই প্রতিষ্ঠানকে একটি বিশ্বমানের সেবা প্রতিষ্ঠানে পরিণত করতে চাই।” তিনি আশা প্রকাশ করে জানান, ফায়ার সার্ভিসের সদস্যরা তাদের কর্মপ্রচেষ্টার বর্তমান ধারা অব্যাহত রেখে জনগণের আরো আস্থাভাজন হয়ে উঠবেন।

বিশেষ অতিথির বক্তব্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মহোদয় বলেন,“ফায়ার সার্ভিসের কার্মকা-কে উন্নত দেশের ন্যায় আধুনিক ও সময়ের চাহিদার সাথে সঙ্গতিপূর্ণ এবং নতুন নতুন দুর্যোগ ও চ্যালেঞ্জ মোকাবিলার উপযোগী করে গড়ে তুলতে বর্তমান সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী প্রতিটি উপজেলায় কমপক্ষে একটি করে ফায়ার স্টেশন স্থাপনের অংশ হিসেবে ইতোমধ্যে ৪৩৫টি ফায়ার স্টেশন চালু করা হয়েছে। ফায়ার সার্ভিসের সদস্যদের আরো দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে দেশে-বিদেশে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।”

অনুষ্ঠানের শুরুতে সূচনা বক্তব্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপদ বাংলাদেশ গড়ার রূপকল্পের সঙ্গে সমানতালে সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের প্রত্যক্ষ নজরদারির পাশাপাশি এ প্রতিষ্ঠানের জন্য এগিয়ে চলায় সাহস সঞ্চার করছে দেশের অগণিত মানুষের অকুণ্ঠ সমর্থন ও আস্থা। এর প্রতিফলন হিসেবে যে কোন দুর্যোগ-দুর্বিপাকে সামর্থ্য অনুযায়ী এ বিভাগের কর্মীরা সেবা প্রদানে ও জনগণের জান-মাল হেফাজতে অঙ্গীকারবদ্ধ।”

সপ্তাহ পালনের মূল লক্ষ্য জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা এবং ফায়ার সার্ভিসের কার্যক্রমে তাদের সম্পৃক্ত করা।এ উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে তিন দিনব্যাপী সারা দেশে নানা ধরনের কর্মসূচি বাস্তবায়ন করা হবে বলে জানান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তাগণ।২১ নভেম্বর ফায়ার সার্ভিস সদর দপ্তরে রাষ্ট্রীয় পদকপ্রাপ্তদের মধ্যে পদক বিতরণ ও সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে সপ্তাহ কার্যক্রমের সমাপ্তি হবে।

IPCS News /রির্পোট।