শনিবার ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

রাজশাহীতে যথাযথ মর্যদায় জেলহত্যা দিবস পালিত

আপডেটঃ ৫:০৫ অপরাহ্ণ | নভেম্বর ০৩, ২০২০

নিউজ ডেস্কঃ

রাজশাহীতে যথাযোগ্য মর্যদায় পালিত হচ্ছে জেলহত্যা দিবস।মঙ্গলবার সকাল থেকে দিবসটি উপলক্ষে সকাল থেকেই নানা কর্মসূচি পালন করে, রাজশাহী মহানগর ও জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গসংগঠন ও  সামাজিক সংগঠনের নেতাকর্মীরা।

রাজশাহী মহানগর আঃলীগ-সকাল ১১টায় মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে শহীদ চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।এরপর জতীয় চার নেতা শহীদ সৈয়দ নজরুল ইসলসাম,শহীদ তাজউদ্দীন আহম্মেদ,শহীদ ক্যােপ্টেন এম মনসুর আলী ও শহীদ এএইচএম কামারুজ্জামেনের স্মৃতির প্ররি শ্রদ্ধা জানাতে এক মিনিট নিরবতা পালন শেষে মোনাজাত করা হয়।এসময় উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল, জাতীয় চার নেতার অন্যতম শহীদ কামারুজ্জামানের ছেলে ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, আওয়ামী লীগ নেতা শফিকুর রহমান বাদশা, আসলাম সরকার, মীর ইশতিয়াক আহমেদ লিমন প্রমুখ।

️রাজশাহী ওয়াকার্স- পটিজেলহত্যা দিবস উপলক্ষে সোমবার সকালে বাংলাদেশ ওয়াকার্স পাটির পলিট ব্যুরোর সদস্য ও সাংসদ  ফজলে হোসেন বাদশা,রাজশাহী নগরীর কাদিরগঞ্জে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তার সমাধীতে পুষ্পস্তবক অর্পণ করেন । এ সময় অন্যদের মধ্যে রাজশাহী নগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, সম্পাদকমণ্ডলির সদস্য অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু, সিরাজুর রহমান খান, আবদুল মতিন, মনির উদ্দিন পান্না, নাজমুল করিমসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

️রেলওয়ে  শ্রমিকলীগ- রাজশাহী৩ নভেম্বর জেলহত্যা দিবসে, রাজশাহী রেলওয়ে শ্রমিকলীগের সদর ও ওপেন লাইন শাখার উদ্যোগে,জেলহত্যা দিবসে জাতীয় নেতা এএইচএম কামারুজ্জামানের মাজারে পুস্পস্তব অর্পন,মোনাজাত ও রেল শ্রমিকলীগ কার্যালয়ে গরিব ও দুস্থদের মাঝে খাবার বিতরন করেন।এসময় উভয় শাখার সভাপতিদ্বয় মোতাহার হোসেন ও জহুরুল ইসলাম এবং সম্পাদকদ্বয় মেহেদী হাসান ও এমএ আক্তারসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু পরিষদ-এদিকে জেলহত্যা দিবসে সকাল সাড়ে আটটায় জাতীয় নেতা শহীদ এ এইচ এম কামারুজ্জামানের সমাধিতে বঙ্গবন্ধু পরিষদ রাজশাহী জেলা শাখার পক্ষ থেকে পুষ্পার্ঘ্য প্রদান ও মোনাজাত করা হয়।

️রাজশাহী মহানগর- পুলিশআবু কালাম সিদ্দিক, পুলিশ কমিশনার, আরএমপি ৩ রা নভেম্বর জেল হত্যা দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধের অন্যতম বীর ও জাতীয় চার নেতার অন্যতম নেতা শহীদ এ এইচ এম কামারুজ্জামান এর কবরে পুস্পস্তবক অর্পণ ও”বিদেহী আত্মার শান্তি কামনা করে মোনাজাত করেন। এ সময় রাজশাহী রেঞ্জ ডিআইজি সহ অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) জনাব মোঃ সুজায়েত ইসলাম, উপ-পুলিশ কমিশনার(সদর) জনাব মোঃ রশীদুল হাসান পিপিএম ও উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) অনির্বান চাকমা সহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্মিলিত আইনজীবী- পরিষদ ৩রা নভেম্বর জেল হত্যা দিবসে, সম্মিলিত আইনজীবী সমন্বয়  পরিষদ, রাজশাহীর  জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ এইচ এম কামারুজ্জামানের মাজারে  শ্রদ্ধার্ঘ্য নিবেদন।

দলিল লেখক সমিতি-৩রা নভেম্বর জেল হত্যা দিবসেরাজশাহী জেলা ও সদর সদর দলিল লেখক সমিতির সভাপতি আলহাজ্ব মোঃ মহিদুল হকের নেতৃত্বে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান হেনার সমাধিতে রাজশাহী সদর দলিল লেখক সমিতির শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন। এ সময় উপস্থিত ছিলেন,  রাজশাহী সদর দলিল লেখক সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব শেখ জাকাতুল্লাহ মলার, সাংগঠনিক সম্পাদক হুমায়ুন আক্তার মাবুল, সহ-সভাপতি সিরাজ উদ্দিন বাবু, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবলু, আইন বিষয়ক সম্পাদক ফজলে হোসেন বেলাল, দপ্তর সম্পাদক আতিকুল ইসলাম তপন, প্রচার সম্পাদক শামিম হাসান, কার্যনির্বাহী সদস্য বাবুল সরকার, সেলিম উদ্দিন ও দুলাল হোসেনসহ সমিতির সাধারন সদস্যবৃন্দ।

বিএমডিএ কর্মচারী – ইউনিয়ন৩ রা নভেম্বর জেল হত্যা দিবসে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামান(হেনা) এর মাজারে বিএমডিএ কর্মচারী ইউনিয়ন রাজ-১৫০০ এর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।এ ছাড়া একে একে,জতীয় চার নেতার প্রতি বিনম্র শ্রদ্ধা জানান, মহানগর যুবলীগ,ছাত্রলীগ,কৃষকলীগ,জেলা আঃলীগ ও বিভিন্ন সহযোগী ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।চার জাতীয় নেতা ১৯৬০-এর দশক থেকেই বঙ্গবন্ধুর ঘনিষ্ট রাজনৈতিক সহকর্মী হয়ে উঠেন।মুক্তিযুদ্ধের প্রধান বাহন আওয়ামী লীগের হাই কমান্ডের সদস্য হন তাঁরা।তাঁদের বেসামরিক নেতৃত্বেই ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ সফল হয়, সৃষ্ট হয় বাংলাদেশ নামক জাতি-রাষ্ট্র।বঙ্গবন্ধুর হত্যার ধারাবাহিকতায় মুক্তিযুদ্ধের মূল নেতৃত্বকে বিনাশ করাই ছিলো তাঁদেরকে হত্যার কারণ।শহীদ চার নেতা হলেন, সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এ এইচ এম কামারুজ্জামান।

IPCS News /রির্পোট, আবুল কালাম আজাদ।