বুধবার ২৪শে এপ্রিল, ২০১৯ ইং ১১ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

বাণিজ্য মেলায় প্রযুক্তির ছোঁয়া

আপডেটঃ ৮:১৮ অপরাহ্ণ | জানুয়ারি ২৮, ২০১৯

কেউ এসেছেন বন্ধুদের সঙ্গে। কেউ-বা একা, আবার অনেকে এসেছেন পরিবারের সঙ্গে। যে যার সঙ্গেই আসুন না কেন, গন্তব্য রাজধানীর শেরেবাংলা নগরে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রাঙ্গণ। সকালে মেলার প্রবেশদ্বার খোলার সঙ্গে সঙ্গে শুরু হয় মানুষের আগমন। মেলায় আগমনে হেতু পণ্য দেখে-শুনে কেনা হলেও, প্রত্যেকেরই পছন্দের ভিন্নতা রয়েছে। মেলায় প্রযুক্তিপণ্যের পসরা সাজিয়ে বসেছে বিভিন্ন প্রতিষ্ঠান। তাই অনেকেরই মেলায় আগমনের অন্যতম কারণ হলো পছন্দের স্মার্টফোন, টিভিসহ প্রযুক্তিপণ্যটি কেনা। আবার মেলায় প্রযুক্তির ছোঁয়াও আছে ভিন্নভাবে। বাণিজ্য মেলায় প্রযুক্তির ব্যাপক উপস্থিতি রয়েছে তা বলাই যায়।

ভার্চ্যুয়াল শোরুম
হাতিল ভার্চ্যুয়াল শোরুম নিয়ে অংশ নিচ্ছে। প্রতিষ্ঠানটির পূর্ণাঙ্গ ভার্চ্যুয়াল শোরুম ‘হাতিল ভি’। মেলায় একটি মাত্র ঘরে বসে হাতিলের সব ধরনের ফার্নিচার দেখার সুযোগ পাচ্ছেন ক্রেতা-দর্শনার্থীরা। হাতিলের প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ১-এ চলছে এ আয়োজন। এখানে ভার্চ্যুয়াল শোরুমে হাতিলে তৈরি সব আসবাব দেখার সুযোগ পাওয়া যাবে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, যত আসবাব উৎপাদন করে তার সব শোরুমে রেখে কখনো দেখানো যায় না। ফলে সব ক্রেতা-দর্শনার্থীর দেখার সুযোগও হয় না। এ সংকটের সমাধান হচ্ছে হাতিল ভি। এর মাধ্যমে সব আসবাব দেখে পছন্দমতো পণ্যটি কেনা যাবে। এখানে দৃশ্য, শব্দ ও প্রযুক্তির সাহায্যে আপনাকে এমন একটা অনুভূতি দেওয়া হবে, মনে হবে আপনি ঘুরছেন হাতিলের বিশাল এক শোরুমে। যেখানে বাস্তব রুমের মতো সাজানো রয়েছে সব ফার্নিচার।

আধুনিক প্রযুক্তির গাড়ি
প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড (পিআইএল) মেলায় মিতসুবিশির গাড়ি প্রদর্শন করছে। মাসব্যাপী ২৩তম বাণিজ্য মেলায় বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশনের সংরক্ষিত ৩ নম্বর প্যাভিলিয়নে (আরপি-৩) পাওয়া যাচ্ছে বিলাসবহুল এ গাড়ি। পাজেরো স্পোর্টস মডেলের কিউএক্স গাড়ি বাংলাদেশেই সংযোজন করছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড। বিলাসবহুল এই গাড়ির বাজারমূল্য ১ কোটি ২০ লাখ টাকা। মেলায় বিক্রি হচ্ছে ৯০ লাখ টাকায়। এ ছাড়া থাইল্যান্ডে সংযোজিত মিতসুবিশি ডাবল কেবিন পিকআপ (এল-২০০) গাড়ি পাওয়া যাচ্ছে ৪৯ লাখ টাকায়। আনুষঙ্গিক উপকরণসহ যার মূল্য পড়বে ৪৯ লাখ ৬৯ হাজার ৫০০ টাকা।