সোমবার ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

ঐতিহাসিক সাওতাল ও কৃষক বিদ্রোহ দিবস পালিত

আপডেটঃ ৬:২১ অপরাহ্ণ | জুলাই ০২, ২০২২

নিউজ ডেস্কঃ

দিনাজপুর:- ঐতিহাসিক সাওতাল ও কৃষক বিদ্রোহ দিবস পালিত।সাওতাল বিদ্রোহ ব্রিটিশ সা¤্রাজ্যবাদ বিরোধী সংগ্রামের ইতিহাসে এক গৌরবোজ্জল অধ্যায়।ব্রিটিশ সাম্রাজ্যবাদ ও তাদের এ দেশীয় দালাল সামন্ত জমিদার, সুদখর, তাদের লাঠিয়াল বাহিনী এবং দারোগা পুলিশের অত্যাচারে অতিষ্ঠ হয়ে সাওতাল নেতা সিধু, কানু, চাঁদ ও ভৈরব এই চার ভাইয়ের নেতৃত্বে রুখে দাঁড়ায় সাঁওতালরা।

ভারতের ভগলপুরের ভগনাডিহি গ্রামে ১৯৫৫ সালে ৩০ জুন ১০ হাজার সাঁওতাল কৃষকের বিশাল জমায়েত হয় ওই সভায় সিদ্ধান্ত হয় অত্যাচারী শোষকদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য সবাইকে এক হয়ে লড়তে হবে।গত ৩০ জুন মির্জাপুর সদর দিনাজপুর জীবন্ত নৌকা আদিবাসী সংগঠন এর আয়োজনে সাঁওতাল ও বিদ্রোহ কৃষক দিবস পালিত হয়।

সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি আদিবাসি নেতা হিমান মুরমু তার বক্তব্যে বলেন সান্তাল জাতির ইতিহাসে অত্যাচার আর জুলুমের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর পথ প্রদর্শক হিসেবে গৌরবময় ইতিহাস সৃষ্টিকারী নেতৃত্বদানের মাধ্যমে শহিদ সিধু ও কানহু সহ অন্যান্য সাহসী সংগ্রামী নেতাদের আমরা বিনম্র চিত্তে স্মরণ করি।

তবে আজও দেশে দেশে সান্তাল জাতি মানুষেরা একই পরিস্থিতি ও অবস্থার মধ্যে রয়েছে।তাই আসুন আমরা সেই গৌরবময় ইতিহাস থেকে প্রেরণা নিয়ে আমাদের সুন্দর ভবিষ্যৎ বিনির্মানে সচেষ্ট হই।

আর এই কাজ করতে হলে আমাদেরকে অবশ্যই সংগঠিত হতে হবে।কারণ একতাই হচ্ছে যে কোন সমস্যা সমাধানের সহজ উপায় ও পথ।আসুন আমরা দল মত নির্বিশেষে সান্তাল জাতির ঐক্য গড়ে তুলি।

IPCS News : Dhaka : আব্দুস সালাম, দিনাজপুর।