শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

দিনাজপুর গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের ডিজি’র সাথে সাংবাদিকদের মত-বিনিময়

আপডেটঃ ১২:৫৯ অপরাহ্ণ | এপ্রিল ২৮, ২০২২

নিউজ ডেস্কঃ

দিনাজপুর:- বাংলাদেশে গম ও ভুট্টা উৎপাদনের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা এবং রাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরষ্কার ২০২২ অর্জনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়াদি নিয়ে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট দিনাজপুর-এর মহাপরিচালক (ডিজি) ড. গোলাম ফারুক সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন।বুধবার (২৭ এপ্রিল) বিকেলে নশিপুরস্থ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বাংলাদেশে গম ও ভুট্টা উৎপাদনের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ইনস্টিটিউটের মহাপরিচালক ড. গোলাম ফারুক।এ সময় তিনি জানান, বাংলাদেশে গমের চাহিদা রয়েছে ৭৫ লাখ মেট্রিক টন।প্রতি বছর এই চাহিদা ১১-১৫ শতাংশ বাড়ছে।এই চাহিদা মিটাতে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট নিঃস্বার্থভাবে কাজ করে যাচ্ছে।

গম ও ভুট্টার বহুমূখী ব্যবহারের উদ্দেশ্য নিয়ে কাজ করছে এই ইনসিটিউট।বাংলাদেশে এ পর্যন্ত গমের ৩৬টি জাত উদ্ভাবন করা হয়েছে।যার মধ্যে উল্লেখযোগ্য বারি গম ২৫-৩৩ জাত, বিডব্লিও এমআরআই ১, ২, ৩ ও ৪ জাত।ভুট্টারও কয়েকটি জাত উদ্ভাবন করা হয়েছে।এছাড়া লবনাক্ততা সহিষ্ণজাত উদ্ভাবনেও কাজ করছে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট।

মহাপরিচালক জানান, গম ও ভুট্টার এই জাতগুলো কৃষকদের মাঝে পরিচিত করতে ও তাদের মধ্যে ছড়িয়ে দিতেই আজকে সম্মেলনের আয়োজন করা হয়েছে।তিনি এসব জাত কৃষকদের সামনে তুলে ধরতে সাংবাদিকদের প্রতি আহবান জানান।

মতবিনিময় সভায় গম ও ভুট্টা গবেষণায় বিশেষ অবদান রাখায় বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটকে রাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পুরষ্কার ‘স্বাধীনতা পুরষ্কার ২০২২’ প্রদান করা হয়েছে।তিনি সাংবাদিকদের সামনে ‘স্বাধীনতা পুরষ্কার ও ক্রেষ্ট এবং প্রধানমন্ত্রী প্রদত্ত ৫ লাখ টাকার চেক প্রদর্শন করেন।

তিনি জানান, এই ৫ লাখ টাকা ব্যাংকে এফডিআর করে রাখা হবে।এখান থেকে প্রাপ্ত লভ্যাংশ দিয়ে গম ও ভুট্টা গবেষণায় যারা বিশেষ অবদান রাখবেন তাদের পুরষ্কৃত করা হবে।

মতবিনিময় সভায় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন আইএফপিআরআই’র সিনিয়র ফেলো ড. ক্রেইগ এ মাইজনার, বিডব্লিও এমআরআই’র মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সালাহ্ উদ্দিন আহমেদ, বারি’র সাবেক মহাপরিচালক ড. মোঃ আব্দুর রাজ্জাক, বিডব্লিও এমআরআই’র পরিচালক ড. মোঃ আবু জামান সরকার, সাবেক মহারিচালক ড. নরেশ দেব শর্মা প্রমূখ।

মতবিনিময় সভায় বিডব্লিও এমআরআই’র উপপচিালক (অ. দা.) ড. মোঃ মাহফুজ বাজ্জাজসহ বিডব্লিও এমআরআই’র অন্যান্য কর্মকর্তা, দিনাজপুরে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

IPCS News : Dhaka : মাহবুবুল হক খান : দিনাজপুর।