শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭মার্চ পালন

আপডেটঃ ৫:৪৯ অপরাহ্ণ | মার্চ ০৭, ২০২২

নিউজ ডেস্কঃ

রাজশাহী প্রতিনিধি :- সারাদেশের মতই রাজশাহীতেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে।দিবসটি উপলক্ষে সোমবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।এছাড়া সকাল সাড়ে ১০টার দিকে মহানগর দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অপর্ণ করেন আওয়ামী লীগ নেতারা।এ সময় উপস্থিত ছিলেন- রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি শাহীন আক্তার রেনী, বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, ডা. তবিবুর রহমান শেখ, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক মীর ইশতিয়াক আহমেদ লিমন।

এছাড়া মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, বঙ্গবন্ধু সৈনিকলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।পুষ্পস্তবক অর্পণ করেন সহযোগী ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরাও।দিবসটি উপলক্ষে ছিল আলোচনা সভা।এছাড়া সকাল থেকে মহানগরের প্রতিটি ওয়ার্ডে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার করা হচ্ছে।

রাজশাহী সিটি কর্পোরেশন:- রাজশাহী সিটি কর্পোরেশনের আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়েছে।সোমবার সকাল সাড়ে ১১টায় নগর ভবন চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।প্রথমে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের পক্ষে সিটি কাউন্সিলরবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর রাসিকের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে শ্রদ্ধা নিবেদন করেন।শ্রদ্ধা জ্ঞাপন শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চারনেতাসহ মহান মুক্তিযুদ্ধে সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

এছাড়াও দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে নগরভবনসহ ওয়ার্ড কার্যালয় ও কর্পোরেশন কর্তৃক নিয়ন্ত্রিত স্থাপনাসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ১৯৭১ সালের ৭ মার্চে প্রদত্ত ঐতিহাসিক ভাষণ রাজশাহী মহানগরীর গুরুত্বপূর্ণ মোড় ও স্থানসমূহে দিনব্যাপী প্রচার করা হয়।

রাজশাহী জেলা প্রশাসন:- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের দিনটিকে জাতীয় দিবস হিসেবে দ্বিতীয়বারের মতো যথাযোগ্য মর্যাদায় পালন করছে রাজশাহী জেলা প্রশাসন।এদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাজশাহীর সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবন এবং সব শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে।

জেলা শিল্পকলা একাডেমী:-সকাল ১০টার দিকে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়।সোয়া ১০টার দিকে জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়।জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে সকাল সাড়ে ১০টার দিকে ‘৭ মার্চ: স্বাধীনতার জীয়নকাঠি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দুপুর ১২টার দিকে একই স্থানে সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।এছাড়া সকাল থেকে মহানগরের গুরুত্বপূর্ণ স্থানসমূহে বঙ্গবন্ধুকে নিয়ে ডকুমেন্টারি, চলচ্চিত্র ও আলোকচিত্র প্রদর্শিত হচ্ছে।

রেলওয়ে রাজশাহী:- ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে  সকালে পশ্চিমাঞ্চল রেল ভবন রাজশাহীতে, জাতির পিতা বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অপর্ণ করেন রেলওয়ে পশ্চিমের মহা-ব্যবস্থাপক অসিম কুমার তালুকদারসহ রেলের উচ্চপদস্থ কর্মকর্তাগন ও রেলওয়ে শ্রমিকলীগ নেতৃবৃন্দ।

এছাড়া রেলভবনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল থেকে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচারসহ দিবসটি পালনে নানা কর্মসূচি পালন করেন পশ্চিম রেল কতৃপক্ষ।

IPCS News : Dhaka : আবুল কালাম আজাদ : রাজশাহী্।