বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

রাজশাহী মেডিকেলে বীর মুক্তিযোদ্ধা মারা গেলে জানানো হবে সম্মাননা

আপডেটঃ ৩:১৮ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ২৩, ২০২২

নিউজ ডেস্কঃ

রাজশাহী প্রতিনিধি :- বীর মুক্তিযোদ্ধাদের সম্মান দেওয়ার একটি বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ)।এখন থেকে হাসপাতালটির আইসিইউর কোভিড কিংবা নন কোভিড ইউনিটে কোনো বীর মুক্তিযোদ্ধা মারা গেলে তাকে সম্মান জানাতে সেখানেই তার মরদেহের কফিনে বিছিয়ে দেওয়া হবে জাতীয় পতাকা।সোমবার রাতে রফিকুল ইসলাম নামের এক বীর মুক্তিযোদ্ধাকে প্রথমবারের মতো এভাবে সম্মান জানানো হয়েছে।৭৫ বছর বয়সী এই বীর মুক্তিযোদ্ধার বাড়ি নাটোরের বাগাতিপাড়া উপজেলায়।সোমবারই তাকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়েছিল।আইসিইউতে মৃত্যুর পর সেখানে তার মরদেহের ওপর জাতীয় পতাকা দিয়ে সম্মান জানানো হয়।আইসিইউ ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামাল বলেন, আস্তে আস্তে আমাদের দেশের সূর্য সন্তানেরা পৃথিবী থেকে বিদায় নিচ্ছেন।

আমার প্রায়ই মনে হয়, এসব শ্রেষ্ঠ সন্তানদের আমরা কী যথাযথ সম্মান দিতে পেরেছি ? তাই রামেক হাসপাতালের পক্ষ থেকে এমন সম্মান দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।হাসপাতাল থেকে যখন মরদেহ বাসায় নেওয়া হবে, তখন একজন বীর মুক্তিযোদ্ধার এ প্রিয় স্বদেশের মাটি থেকে শেষ যাত্রা সবাই যেন তাকিয়ে দেখে।

তিনি জানান, হাসপাতালের বর্তমান পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী যোগদানের পর তাকে এ প্রস্তাব দিতেই তিনি রাজি হন।২০১১ সাল থেকে আইসিইউতে অসহায় রোগীদের জন্য একটা তহবিল গঠন করা আছে।সেই তহবিল থেকেই জাতীয় পতাকা কেনা হচ্ছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী গত ১৬ ডিসেম্বর থেকে তারা প্রস্তুতি রাখেন।এরপর সোমবার একজন বীর মুক্তিযোদ্ধা মারা গেলে তাকে সম্মান জানানো হয়।তিনি যতদিন আইসিউতে আছেন, ততদিন তিনি এই কার্যক্রম চালিয়ে যাবেন।

IPCS News : Dhaka : আবুল কালাম আজাদ : রাজশাহী।