শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

অসুস্থ শিশুকে সাহায্য করতে চাইলেন পুনাক সভা-নেত্রী, কিন্তু বেরিয়ে আসলো প্রতারণার কাহিনী

আপডেটঃ ২:৫৮ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ০৮, ২০২২

নিউজ ডেস্কঃ

বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) নিয়মিতভাবে দুঃস্থ ও আর্ত মানবতার সেবায় কাজ করে আসছে। বর্তমান পুনাক সভানেত্রী জীশান মীর্জা দায়িত্বভার গ্রহণ করার পর থেকে সারাদেশে সমাজসেবার কাজ জোরদার করা হয় যা দেশের গনমাধ্যমগুলোতে ব্যপকভাবে প্রশংসিত হয়।সম্প্রতি একজন অসুস্থ শিশুর সাহায্য সংক্রান্ত একটি ফেসবুক পোস্ট পুনাক সভানেত্রীর নজরে আসে।তিনি সেই শিশুটির পিতাকে চিকিৎসাপত্রসহ সাহায্য গ্রহণ করার জন্যে আহবান করেন।কিন্তু সাহায্যপ্রার্থী হাজির না হয়ে নানা টাল বাহানা করে।পরবর্তীতে একই ছবি দিয়ে আরেকটি পোস্ট দেখলে পুনাক কর্তৃপক্ষের সন্দেহ হয় এবং তারা ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের কাছে বিষয়টি অনুসন্ধান করার অনুরোধ করে।

অসুস্থ শিশুকে সাহায্য করতে চাইলেন পুনাক সভানেত্রী, কিন্তু বেরিয়ে আসলো প্রতারণার কাহিনী

অনুসন্ধানে বেরিয়ে আসে সাহায্যপ্রার্থীরা মূলত এই পদ্ধতিতে প্রতারণার সাথে যুক্ত।এইভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে দুস্থ ও অসহায়দের সাহায্যর নামে প্রতারণার অভিযোগে ছদ্মবেশী প্রতারক চক্রের ৪ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।গ্রেফতারকৃতরা হলো- মোঃ রেজাউল ইসলাম, মোঃ হাফিজুল ইসলাম, মোঃ মেহেদী হাসান ওরফে আকাশ ও মোঃ তানভীর আহাম্মেদ। গ্রেফতারকৃতদের হেফাজত থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ২৭ টি ফেসবুক আইডি, ১০ টি মোবাইল, মোবাইল ব্যাঙ্কিং একাউন্ট সহ ১৫ টি সিম কার্ড ও প্রতারণালব্ধ নগদ দুই লক্ষ টাকা উদ্ধারমূলে জব্দ করা হয়।

এ সংক্রান্তে সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ইন্টারনেট রেফারেল টিমের সহকারী পুলিশ কমিশনার ধ্রুব জ্যোতির্ময় ডিএমপি নিউজকে বলেন, একদল প্রতারক চক্র দীর্ঘদিন ধরে ইন্টারনেট থেকে দেশ বিদেশের বিভিন্ন অসুস্থ ব্যক্তিদের ছবি ব্যবহার করে ফেসবুকে ফেক আইডি খুলে প্রতারণা করে আসছিল।

এরকম একটি ফেক আইডি Md Jewell Rana (www.facebook.com/nillakasher.rajkumer) হতে ফেসবুক গ্রুপ ‘‘নক্সে বন্দী হাসানুর রহমান হোসাইন সাইবার টিম’’ (www.facebook.com/groups/303489874682063) এ অজ্ঞাত অসুস্থ একটি শিশুর ছবি যুক্ত করে।

‘‘বৈদ্যুতিক প্রকৌশলী বিশ্বাস’’ (www.facebook.com/ 100070698429110) নামক অপর একটি ফেসবুক ফেক আইডি হতে ‘‘আমরা বৃহত্তর পুরান ঢাকাবাসী’’ (www.facebook.com/groups/698756800935587) নামক ফেসবুক গ্রুপ সহ প্রায় ২৭ টি আইডি থেকে আরো বিভিন্ন ফেসবুক গ্রুপে মিথ্যা সাহায্যের আবেদন করা হয়।

সাধারণ মানুষের আবেগের সাথে প্রতারণা করে প্রায় ১০ লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছে এই প্রতারক চক্র।তিনি বলেন, তথ্য প্রযুক্তির সহায়তায় প্রতারক চক্রের সদস্যদের শনাক্ত করা হয়।এরই ধারাবাহিকতায় গত ০৭ ফেব্রুয়ারি ২০২২ রংপুর থেকে রেজাউল, হাফিজুল ও আকাশকে গ্রেফতার করা হয়।

একই দিন রাত্র ১০ টায় মিরপুর এলাকায় বিশেষ অভিাযান চালিয়ে প্রতারক চক্রের আরেক সদস্য তানভীরকে গ্রেফতার করা হয়।গ্রেফতারকৃতদের বিরুদ্ধে রমনা মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে দায়েরকৃত মামলায় রিমান্ডের আবেদনসহ বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।

IPCS News : Dhaka : ডি এম পি নিউজ : ঢাকা।