শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

‘‘অন্তঃসত্ত্বা ও বিবাহিত শিক্ষার্থীর‘‘ ঢাবির হলে না থাকার নিয়ম বাতিলে আইনি নোটিশ

আপডেটঃ ২:২৪ অপরাহ্ণ | ডিসেম্বর ২২, ২০২১

নিউজ ডেস্কঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অন্তঃসত্ত্বা ও বিবাহিত মেয়ে শিক্ষার্থীদের ঢাবি‘র আবাসিক হলে থাকতে না দেওয়ার বিধি বাতিল করতে আইনি নোটিশ দেওয়া হয়েছে।এ নোটিশ দিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী শিশির মনির।তিন কার্যদিবসের মধ্যে এই বিধি বাতিল চেয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামসুন্নাহার হলের আবাসিক ছাত্রীদের পাঁচটি হলে আসন বণ্টনসম্পর্কিত নীতিমালায় বলা হয়েছে, কোনো ছাত্রী বিবাহিত হলে অবিলম্বে কর্তৃপক্ষকে জানাবেন।শুধু বিশেষ ক্ষেত্রে বিবাহিত ছাত্রীকে চলতি সেশনে হলে থেকে অধ্যয়নের সুযোগ দেওয়া হবে।অন্যথায় নিয়মভঙ্গের কারণে তার সিট বাতিল হবে।অন্তঃসত্ত্বা ছাত্রী হলে থাকতে পারবেন না।বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে বিবাহিত দুই ছাত্রীর সিট নিয়ে জটিলতা সৃষ্টি হয়।

সম্প্রতি সামসুন্নাহার হলের বিদ্যমান বিধান বাতিলসহ মোট চারটি দাবিতে পাঁচটি ছাত্রী হলের শিক্ষার্থীরা এ বিষয়ে প্রতিবাদ জানিয়ে আসছেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে সাক্ষাৎ করেছেন তারা।

তাদের অন্য দাবিগুলো হলোঃ-শিক্ষার্থীদের প্রাপ্তবয়স্ক নাগরিকের মর্যাদা রক্ষায় সব ছাত্রী হলে গার্ডিয়ান’বা ‘স্থানীয় লোকাল অভিভাবকের পরিবর্তে ‘জরুরি যোগাযোগ’ শব্দটি রাখা, আবাসিক কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষক দ্বারা যে কোনো ধরনের অসহযোগিতামূলক আচরণ ’হয়রানি বন্ধ করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা।

এ ছাড়া ও শিক্ষা কার্যক্রম চলমান থাকা সাপেক্ষে অনাবাসিক ছাত্রীদের হলে প্রবেশের অধিকার পুনর্বহাল ও জরুরি প্রয়োজনে তাদের হলে অবস্থান করতে দেওয়া।

IPCS News : Dhaka : এ আর শাওন।