সোমবার ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

রাজশাহী ওয়াসার পানি,পানের অযোগ্য

আপডেটঃ ৬:০০ অপরাহ্ণ | নভেম্বর ১৮, ২০২১

নিউজ ডেস্কঃ

 রাজশাহী প্রতিনিধি:- রাজশাহী পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (ওয়াসা) যে পানি সরবরাহ করে তা একেবারেই পানযোগ্য নয়।এ পানিতে রয়েছে কল হ্যাপি দুষিত টোটাল কলিফর্ম।এটি মানবদেহের জন্য  ক্ষতিকর এর চেয়েও ক্ষতিকর ফিক্যাল কলিফর্ম।সেটি অবশ্য কম।পানির মান কেমন তা জানতে সম্প্রতি রাজশাহী অবাসা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের রাজশাহী কার্যালয়ে পানি পরীক্ষা সহকারে করিয়েছে।সেখানেই উঠে এসেছে এইচিত্র।বিষয়টি নিয়ে রাজশাহী ওয়াসার কোন কর্মকর্তা কথা বলতে চাননি।তবে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের রাজশাহীর জ্যেষ্ঠ রসায়নবিদ শফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।তিনি জানান, রাজশাহী ওয়াসার পানিতে এক ধরনের ব্যাকটেরিয়া আছে।এটিকে বলা হয় ‘টোটাল কলিফর্ম।পানযোগ্য পানিতে টোটাল কলিফর্মের মান থাকবে একেবারেই শূন্য।কিন্তু রাজশাহী শহরের বিভিন্ন পয়েন্ট থেকে ওয়াসার সরবরাহ করা পানি পরীক্ষা করে দেখা গেছে, টোটাল কলিফর্মের মান ২০০ থেকে এক হাজার।

এ বিষয়ে কথা বলতে চাইলে রাজশাহী ওয়াসার সচিব আব্দুল হালিম  বলেন, এটা তো টেকনিক্যাল ব্যাপার।প্রকৌশল বিভাগ এ বিষয়ে কথা বলবে।যোগাযোগ করা হলে প্রধান প্রকৌশলী পারভেজ মামুদ কোন মন্তব্য করতে চাননি।তিনি বলেন, এ বিষয়ে ব্যবস্থাপনা পরিচালক কথা বলবেন।ব্যবস্থাপনা পরিচালক জাকীর হোসেন ফোন ধরেননি।তাই তারও বক্তব্য পাওয়া যায়নি।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের জ্যেষ্ঠ রসায়নবিদ শফিকুল ইসলাম বলেন, আরেক ধরনের কলিফর্ম আছে।এটাকে “ফিক্যাল কলিফর্ম’ বলে।মানুষ ও পশুপাখির মলমূত্র থেকে এই কলিফর্ম হয়।রাজশাহীতে এটি তেমন পাওয়া যায়নি।তবে টোটাল কলিফর্ম অতিরিক্ত বেশি।এটির মাত্রা  থাকতে হবে শূন্য।এর বেশি হলে পানিকে পানযোগ্য ধরা যায়না।

তাই রাজশাহী ওয়াসার পানি-পানের অযোগ্য।এই পানি পান করলে ধীরে ধীরে মানুষ অসুস্থ হয়ে পড়ৰে।ফিক্যাল কলিফর্ম থাকলে পানের পর মানুষ তাৎক্ষিণকভাবে অসুস্থ হতেন।তিনি এ বলেন, টোটাল কলিফর্ম হয় মূলত: পাইপ ফেটে যাওয়ার পর ময়লা আবর্জনা ঢুকে গেলে।রাজশাহী শহরজুড়ে উন্নয়ন কাজ চলছে।এ কারণে বিভিন্ন জায়গায় পাইপ ফেটে যায়।

এর ফলেই টোটাল কলিফর্ম হচ্ছে।এটা কমাতে হলে কোথাও যেন পাইপ ফেটে না থাকে সেটা নিশ্চিত করতে হবে।নইলে এই পানি পান করা উচিত না।
 রাজশাহী সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী নূর ইসলাম তুষার বলেন, শহরে ওয়াসার পানির প্রাইপ আছে মাটির মাত্র ৮ থেকে ১০ ইঞ্চি নিচে।ফলে রাস্তায় কাজ করতে গেলেই পাইপ ফেটে যায়।

তবে দীর্ঘ সময় ফেটে থাকে না-আমরা নিজেরাই জিনিসপত্র কিনে ঠিক করে দেই।এ জন্য আমরা বলছি, মাটির অন্তত তিনফুট নিচে যেন ওয়াসার পাইপ পোতা হয়।এটা নিয়ে আলোচনা চলছে।

IPCS News : Dhaka : আবুল কালাম আজাদ : রাজশাহী।