শনিবার ৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

রাজশাহী নগরীর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

আপডেটঃ ১২:২৫ অপরাহ্ণ | নভেম্বর ১৭, ২০২১

নিউজ ডেস্কঃ

রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে ইউএস-সিডিসি এর অর্থায়নে এবং সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশের বাস্তবায়নে পরিচালিত ‘নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ’ শীর্ষক কর্মসূচীর আওতায় দিনব্যাপী সেনসিটাইজেশন অব সিটি কর্পোরেশন হেলথ টিম অন পাবলিক হেলথ কনসেপ্ট এন্ড প্রাইওরিটি বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।গতকাল মঙ্গলবার (১৬ নভেম্বর) দিনব্যাপী এ কর্মশালায় প্রধান বক্তা ছিলেন ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল প্রফেসর ডাঃ এসএমএম সালেহ ভূইয়া।কর্মশালায় আরও বক্তব্য দেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী, রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফএএম আঞ্জুমান আরা বেগম, বিশ্বস্বাস্থ্য সংস্থার সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডাঃ মোঃ নুরুল ইসলাম।

প্রকল্পের মূল লক্ষ্য হচ্ছে সিটি কর্পোরেশনের বর্তমান স্বাস্থ্য টিমসমূহের জন-স্বাস্থ্যগত দক্ষতা বৃদ্ধিতে কারিগরি সহায়তা প্রদানের মাধ্যমে জনস্বাস্থ্য সমস্যাসমূহের সমাধানে ভূমিকা রাখা।নগর নেতৃত্ব ব্যবস্থাপকদের জনস্বাস্থ্য বিষয়ে সংবেদনশীল করে তোলা এবং রোগত্বত্ত বিষয়ক দক্ষতা বৃদ্ধির মাধ্যমে যথোপযুক্ত সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করা।

প্রত্যেক সিটি কর্পোরেশনের চাহিদা অনুযায়ী জন-স্বাস্থ্য সমস্যা ও তা সমাধানে বিভিন্ন ব্যবস্থা যেমন, রোগ নজরদারি, মহামারী তদন্ত, স্বাস্থ্য বিষয়ক ডাটা ব্যবস্থাপনা ও বিশ্লেষণ এবং প্রমাণ ভিত্তিক জনস্বাস্থ্য কর্মসূচি পরিকল্পনা ও প্রণয়নে সার্বিক সহায়তা প্রদান।

বিশ্বের উন্নত দেশের নির্ধারিত শহর গুলোর সাথে সিটি কর্পোরেশনের জ্ঞান বিনিময়ের জন্য সহযোগী কর্মসূচির সম্ভাবতা প্রতিষ্ঠিত করা।এই কর্মসূচির সর্বোত্তম অনুশীলন ও অর্জিত জ্ঞানসমূহ জাতীয় ও স্থানীয় পর্যায়ে প্রচার করা।

কর্মশালায় সেভ দ্য চিলড্রেন কর্তৃক বাস্তবায়িত প্রকল্পের ম্যানেজার সিটি কর্পোরেশন কো-অর্ডিনেশন এন্ড সার্পোর্ট ডাঃ ওবাইদুর রহমান, সিনিয়র অফিসার (ডকুমেন্টশন) মোঃ আতিকুর রহমান, পাবলিক হেলথ ইপিডেমিওলজিস্ট ডাঃ তামান্না বাসার।

রাসিকের ভ্যাটেরিনারী সার্জন ডাঃ ফরহাদ উদ্দিন, মেডিকেল অফিসার ডাঃ মোঃ তারিকুল ইসলাম বনি, উম্মুল খায়ের ফাতিমা সহ স্বাস্থ্যবিভাগের অন্যান্য কর্মকর্তা ও টিমলিডারগন অংশগ্রহণ করেন।

IPCS News : Dhaka : বাবুল : রাজশাহী।