সোমবার ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

আজ থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা।

আপডেটঃ ২:৫১ অপরাহ্ণ | নভেম্বর ১৪, ২০২১

নিউজ ডেস্কঃ

আজ থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা।সকাল ১০টা থেকে শুরু হওয়া পরীক্ষা শেষ হবে বেলা সাড়ে ১১টায়।আজ প্রথম দিন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষা।সংক্ষিপ্ত সিলেবাসে এবং প্রতি বিভাগে তিন বিষয়ে (নৈর্ব্যক্তিক) পরীক্ষা নেওয়া হবে।সোমবার সকালে মানবিকের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং বিকালে ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাববিজ্ঞান বিষয়ের পরীক্ষা।এবার সর্বমোট পরিক্ষার্থীর সংখ্যা ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন।গত বছরের চেয়ে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন বেশী।গত বছর মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন।শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, অন্যান্য বছর ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হলেও এবার ৩০ দিনে শিক্ষার্থীরা ফল পেয়ে যাবে।এবছর এসএসসিতে অংশ নিয়েছে ১৮ লাখ ৯৯৮ জন, দাখিলে ৩ লাখ ১ হাজার ৮৮৭ এবং ভোকেশনাল ১ লাখ ২৪ হাজার ২২৮ জন পরীক্ষার্থী।এ ছাড়া বিদেশের আটটি কেন্দ্রে ৪২৯ পরীক্ষার্থী ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে অংশ নিয়েছে।

সারা দেশে এসএসসিতে ৩৬৭৯টি, দাখিলে ৭১০টি এবং এসএসসি ভোকেশনালে ৭৬০ কেন্দ্র আছে।গত বছরের চেয়ে শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ১৫১টি আর কেন্দ্র বেড়েছে ১৬৭ টি।এবার সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হচ্ছে।১০০ নম্বরের পরিবর্তে ৫০ নম্বরে পরীক্ষা হচ্ছে।তবে প্রশ্নের সংখ্যা আগের মতোই থাকবে।

যেমন বিজ্ঞান বিভগে আগে ৮টি সৃজনশীল প্রশ্নের মধ্যে ৫টির উত্তর দিতে হতো, ৮ টির মধ্যে ২টির উত্তর দিতে হবে।মানবিক ও বিজনেস স্টাডিজে ১১টির মধ্যে উত্তর করতে হবে ৩টি।এমসিকিউতে মানবিক ও বিজনেস স্টাডিজে ৩০ টির মধ্যে ১৫টি আর বিজ্ঞানে ২৫টির মধ্যে ১২টির উত্তর দিতে হবে।

সময় তিন ঘণ্টার পরিবর্তে দেড় ঘণ্টা।প্রতিবন্ধী পরীক্ষার্থীরা ১৫ মিনিট সময় বেশি পাচ্ছে।নির্ধারিত পূর্ণমানের মধ্যে শিক্ষার্থী যা পাবে, সেটি শতভাগে রূপান্তর করা হবে।

প্রত্যেক বিভাগে ৩টি করে বিষয়ের পরীক্ষা হচ্ছে।বাকি বিষয়ে জেএসসিতে প্রাপ্ত নম্বরের প্রবণতা দেখে নম্বর দিয়ে এসএসসি ও সমমানে ফল দেওয়া হবে।পরীক্ষা শেষ হবে ২৩ নভেম্বর।

IPCS News : Dhaka :