সোমবার ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

সংবাদ শিরোনামঃ

শত গবেষকের খোঁজে রাবি

আপডেটঃ ৩:৪২ অপরাহ্ণ | নভেম্বর ১০, ২০২১

নিউজ ডেস্কঃ

“‘মুজিব শতবর্ষে রাবির সেরা শত গবেষক’” উপপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সেরা ১০০ জন গবেষকে নির্বাচন করা হবে।মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে এই আয়োজন করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টি।নির্বাচিত গবেষকদের সংবর্ধনারও আয়োজন করবেন সংশ্লিষ্টরা।রাবি প্রশাসন সূত্রে জানা যায়, মুজিব শতবর্ষে শিক্ষা ও গবেষণার মান বাড়াতে এবং গবেষণায় শিক্ষকদের উদ্বুদ্ধ করতেই এই উদ্যোগ নেয়া হয়েছে।এই লক্ষ্যে একটি কমিটি গঠন করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।কমিটিতে উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলামকে সভাপতি ও জনসংযোগ দফতরের প্রশাসক ড. আজিজুর রহমানকে সদস্য সচিব করা হয়।বিশ্ববিদ্যালয় প্রশাসনের দেয়া তথ্যমতে, এই ১০০ জন গবেষকদের মধ্যে ৭০ জন থাকবেন বিজ্ঞান সংশ্লিষ্ট ও বাকি ৩০ জন থাকবেন কলা, সামাজিক বিজ্ঞান ও বানিজ্য বিভাগ থেকে।

জনসংযোগ দফতর জানায়, এর আগে নির্বাচন কমিটি ইতোমধ্যে সেরা গবেষক নির্বাচনের জন্য সূচকসমূহ নির্ধারণে বিভিন্ন অনুষদ অধিকর্তা, ইনস্টিটিউটের পরিচালকদের সমন্বয়ে একটি টেকনিক্যাল সাব-কমিটি গঠন করেছে।সেখানে বিশ্ববিদ্যালয়টির সেরা ১০০ জন গবেষকের তালিকা করতে ৯টি সূচক নির্ধারণ করা হয়।

গবেষণা তত্ত্বাবধানের সংখ্যা, আন্তর্জাতিক জার্নালে প্রকাশনার সংখ্যা, একাডেমিক পুস্তক প্রকাশনা, পেটেন্ট অর্জন, প্রাপ্ত পুরস্কারের সংখ্যা, গবেষণার সামগ্রিক প্রভাবসহ এই নয়টি সূচককে আবার বিভিন্ন রেটিংয়ে ভাগ করা হবে।তারপর শীর্ষ ১০০ জন গবেষককে নিয়ে একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. আজিজুর রহমান জানান, বিশ্ববিদ্যালয়ে গবেষণার উন্নয়ন ও শিক্ষা ক্ষেত্রে ক্ষেত্রে শিক্ষকদের আরও বেশি উদ্বুদ্ধ করতেই আমাদের এই আয়োজন।আমরা আশা করছি, চলতি নবেম্বর মাসের মধ্যেই আমরা আমাদের কাজ শেষ করতে পারবো এবং শিক্ষকদের নিয়ে সেরা গবেষকদের সংবর্ধনার আয়োজন করতে সক্ষম হব।

IPCS News : Dhaka : আবুল কালাম আজাদ : রাজশাহী।