শনিবার ৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

রাজশাহীতে পুলিশিং ডে উদযাপনকালে জমি দখলের মহড়া

আপডেটঃ ১২:৩৬ অপরাহ্ণ | অক্টোবর ৩১, ২০২১

নিউজ ডেস্কঃ

রাজশাহী নগরীতে কমিউনিটি পুলিশিং ডে উদযাপনকালে আব্দুল মাজেদ নামে এক ব্যবসায়ীর ১৫ কাঠা জমি অবৈধভাবে জবর-দখলের অভিযোগ পাওয়া গেছে।গত শনিবার (৩০ অক্টোবর) দুপুর ১২টার দিকে নগরীর আহম্মদনগর এলাকায় ১০-১২ জন সন্ত্রাসী জমিটি দখলের মহড়া চালায়।পরে বিকেলে আরো অর্ধশতাধিক লোকজনকে নিয়ে এসে ওই জমিতে ভাড়ায় থাকা স-মিল বন্ধ করে দিয়ে সেখানে রাখা গাছের গুড়ি ও কাঠ যন্ত্রের সাহায্যে অন্যত্র ফেলে দেয় তারা।অথচ জমিটি দখলের সময় কমিউনিটি পুলিশিং ডে উদযাপন উপলক্ষে রাজশাহী কলেজ মিলনায়তনে আরএমপির আয়োজনে চলছিল আলোচনা সভা ও সম্প্রীতি সমাবেশ।সেখানে বক্তব্য রাখছিলেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার আবু কালাম সিদ্দিক।বিষয়টি তাকে অবগত করার পরও ঘটনাস্থলে যায়নি পুলিশ।

ফলে সন্ত্রাসীরা অনায়াসে জমি দখলের মহড়া দেখিয়ে কাঠ অন্যত্র ফেলে দেয় এবং বন্ধ করে দেয় স-মিল।পরে নিরুপায় হয়ে সাংবাদিকদের শরণাপন্ন হন জমিটির মালিক ভুক্তভোগী আব্দুল মাজেদ।তিনি অভিযোগ করেন, আরএমপির বোয়ালিয়া মডেল থানাধীন বিসিক পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. দুলালকে ম্যানেজ করে সন্ত্রাসীরা জমি দখল করে স-মিলের কাঠ লুট করেছে।

বিস্ময়কর হলেও এদিনই কমিউনিটি পুলিশিং ডে পালন করা হয়েছে।জনমুখী পুলিশিং গঠন করে জনগণের বন্ধু হয়ে যেকোনো বিপদে জনগণের পাশে থাকার বক্তৃতা দেন পুলিশ কর্মকর্তারা।আব্দুল মাজেদ বলেন, ওয়ারিশসূত্রে জমিটির মালিক আমরা পাঁচ ভাইবোন।যদিও জমিটি নিয়ে ২০০৪ সাল থেকে একটি বেসরকারী ব্যাংকের সঙ্গে আদালতে মামলা চলমান রয়েছে।

তবে সেটি আইনগত বিষয়।কিন্তু গত ২৩ অক্টোবর সকালে হঠাৎ অজ্ঞাত ৬-৭ জন সন্ত্রাসী জমিটি দখলের চেষ্টা চালায়।এসময় আমরা বাধা দিলে তারা মারমুখী হয় এবং গালিগালাজ করে।পরে ওইদিনই পুলিশের শরণাপন্ন হই এবং থানায় লিখিত অভিযোগ দায়ের করি।তবুও ঘটনাস্থলে পুলিশ যায়নি।গ্রহণ করা হয়নি কোনো ব্যবস্থা।

সবশেষ শনিবার জমি দখলের মহড়া ও স-মিল বন্ধের পর কাঠ সরিয়ে ফেলা হলেও নীরব ভূমিকায় ছিল পুলিশ।এ বিষয়ে বিসিক পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. দুলাল বলেন, মুঠোফোনে একজন অভিযোগ করেছিলেন।তাকে কাগজপত্র নিয়ে দেখা করতে বলেছি।

তবে কেউ আর দেখা করেনি।এ ব্যাপারে আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক বলেন, অভিযোগ পেয়েছি।ব্যবস্থা নিচ্ছি।তবে গতকাল সন্ধ্যা ৬টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত সন্ত্রাসীরা জমিটিতেই অবস্থান করছিল।

IPCS News : Dhaka জি. এম. হাসান ই-সালাম বাবুল : রাজশাহী।